MOBILE VERSION

popular-recent

Recent Posts
     
 
TranslationTranslation PoetryPoetry ProseProse CinemaCinema
Serialধারাবাহিক
Weekly
Weekly
Visual-art
Art
ReviewReview
Web IssueWeb Issue InterviewInterview Little-MagazineLil Mag DiaryDiary
 
     

recent post

txt-bg




top

top












txt

Pain

আড্ডা, সাবেকী ভাষায় Interview
আমার জীবন থেকে উঠে আসা সুর
এখনো অ্যানাউন্সমেন্ট হয় নাই, আসবে কি না জানা নাই
ব্যথার পূজা হয়নি সমাপন

সম্পাদকীয় | মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়

|
|
|



উপরের ছবিটার সাথে নিশ্চয়ই আপনি কম বেশি পরিচিত। অনলাইনে বহু সাইটে নিজের মতামত রাখতে গেলে আপনাকে এই প্রমাণ-টি দিতে হয় যে, আপনি রোবট নন। কি ভাবে? ধরুন, আপনাকে কতগুলো ছবি দিয়ে বলা হয় - Select all squares with street signs. পারলে, তবেই আপনার মতামত সাইটটিতে গ্রাহ্য হবে। 


উপরের ছবিটায় এরকমই কয়েকটি বর্গক্ষেত্র রয়েছে- আপনাকে বলা হয়েছে, সেই সব বর্গক্ষেত্র গুলি নির্বাচন করতে, যেগুলিতে নগ্নতা খুঁজে পাচ্ছেন। এর থেকে ভালো উপায় আর কি আছে নিজেকে মানুষ প্রমাণ করার। পারছেন কি? 

ছোটবেলায় এই ধরণের পাজল গেম পাওয়া যেত, যাতে একাধিক টুকরো থাকতো, যেগুলো জুড়লে একটা সম্পূর্ণ ছবি তৈরী হত। এক্ষেত্রেও সেরকমই একটি গোটা ছবিকে ভেঙ্গে এই টুকরোগুলি তৈরী। ছবিটি একটি নগ্ন মেয়ের। এবার পারছেন, নগ্নতা খুঁজে বের করতে?


এই বিষয় নিয়ে সংখ্যা করার কথা প্রথম যখন সোসাল মিডিয়ায় পোস্ট করি, মতামত এসেছিল, এরকম বিষয় নির্বাচন, নোংরা পাবলিসিটি স্টান্ট ছাড়া কিছু নয়। দোষ দিচ্ছি না, ভাবা স্বাভাবিক, কারণ এই দেশে নগ্নতা  বিক্রি আছে, সেন্সরও আছে। সংখ্যার জন্য লেখা, ছবি চেয়ে, আবেদনের প্রথম পোস্টারটি ছিল- 


 ফেসবুকে পোস্ট করার সাথে সাথে, আমাদের নোটিস পাঠায় ফেসবুক- 
we removed the post bellow because it doesn't follow the facebook community standards. স্বাভাবিক, এর আগে মাতৃ-দুগ্ধ পানরত শিশুর ছবি(2008, 2015), ভিয়েতনাম যুদ্ধের 'নগ্ন' শিশুর ছবিও ব্লক করেছে, জুকারবার্গের কম্পানি। ভিয়েতনাম যুদ্ধের সমকালীন ছবিটি ব্লক করা নিয়ে ফেসবুকের বক্তব্য- 

We place limitations on the display of nudity to limit the exposure of different people using our platform to sensitive content. Any photographs of people displaying fully nude genitalia or buttocks, or fully nude female breasts, will be removed. Photos of women actively engaged in breast feeding or exposing reconstructed nipples for awareness are allowed.* We also make allowances for digitally produced content posted for educational, humorous or satirical purposes, and for photographs of real world art. We understand that these limitations will sometimes affect content shared for legitimate reasons, including awareness campaigns or artistic projects, and we apologize for the inconvenience.

Therefore I ask you to either remove or pixelize this picture.

*২০০৮ সালে মাতৃদুগ্ধ-পানরত শিশুর ছবি ফেসবুক ব্লক করলে, এর বিরুদ্ধে তীব্র প্রতিবাদ শুরু হয়, চাপের মুখে বাধ্য হয়ে ফেসবুক তাদের পলিসি পরিবর্তন করে।
 ২০১৫-য় আবার একই ঘটনা ঘটায় ফেসবুক। প্রতিবাদে, বহু মা, শিশুকে স্তন্য দেওয়ার ছবি পোস্ট করে, প্রতিবাদ জানান। এরপরেও এরকম ঘটনা ঘটাতেই থাকেন ফেসবুকের 'স্বল্প বেতনধারী' কর্মচারীরা। 

কিন্তু হঠাৎ নগ্নতা কেন? ইচ্ছে ছিল, আমাদের চর্ম চক্ষু দিয়ে যেভাবে ভেবে আসি, এই বিষয়টা নিয়ে, তার থেকে কিছু অন্য ভাবে তুলে ধরা, ন্যিউডিটি শব্দটাকে। যে দেশে ধর্ষণের কারণ হিসেবে শুনতে হয়, দেহের কোন অংশ খোলা ছিল, সেখানে এই শব্দটা নিয়ে মানুষের বোধ পালটানো জরুরি। যদিও যা ভেবেছিলাম, তার অনেকটাই করে ওঠা গেলো না, এই সংখ্যায়। শারীরিক-মানসিক অসুস্থতার কারণে জন সংযোগ হয়ে ওঠে নি ঠিক ভাবে। ইচ্ছে রইল এই বিষয়ের ওপর আরো একটা সংখ্যা করার। 

নগ্নতা, নিয়ে প্রথম কাজ শুরু করি- মলয় রায় চৌধুরীর প্রচণ্ড বৈদ্যুতিক ছুতার কবিতার ওপর তৈরী চলচ্চিত্রে। কাজ করতে গিয়ে, বুঝেছিলাম, নগ্নতার সাথে যৌনতা এবং অশ্লীলতার ব্যবধান, যদিও অনেকেই কিছু শট-দেখে প্রশ্ন তুলেছিলেন- পর্ণগ্রাফি! বুঝেছিলাম, নগ্নতা বিষয়ে, তথাকতিত শিক্ষিত-দেরও বোধ তলানিতে। কলসির কানায় আনতে বহু নুড়ি ফেলতে হবে। বুঝেছিলাম, ডিসেম্বরের ঠাণ্ডায়, নগ্ন হয়ে ক্যামেরার সামনে দাঁড়ালে, শুধুমাত্র শীত করে। 
প্রচণ্ড বৈদ্যুতিক ছুতার চলচ্চিতের দৃশ্য / a scene from Stark Electric Jesus



নগ্নতা (উৎসব)
কানামারা মাতসুরি , জাপান / Kanamara Matsuri, Japan
প্রতিবছর এপ্রিলের প্রথম রবিবার জাপানের কাওয়াসাকি(kawasaki)-তে পুরুষাঙ্গের প্রতি শ্রদ্ধা জানিয়ে এই উৎসব পালিত হয়।

নগ্নতা (ক্রীড়াক্ষেত্র)
World Naked Bike Ride
বিশ্বের ২০ টি দেশের প্রায় ৭৪ টি শহরে, World Naked Bike Ride- অনুষ্ঠীত হয়। যেখানে সাইকেল-আরোহীরা সম্পূর্ণ নগ্ন অবস্থায় অংশগ্রহণ করেন।
Germany's Naked Snow Sledding Championship
জার্মানির Naked Snow Sledding Championship
Naked Rugby in Dunedin, New Zealand 
জাতীয় নগ্ন দিবস ( জুলাই ১৪ ) উপলক্ষে নিউজিল্যাণ্ডে নগ্ন রাগবি ম্যাচ অনুষ্ঠীত হয়। 
নগ্নতা (অশ্লীল ?)

Freikörperkultur / Free body culture (at Lake Senftenberg 1983)

১৮৯৮ সালে জার্মানির Essen-এ প্রথম Freikörperkultur ক্লাব তৈরী হয়। এই আন্দোলনের মূল বক্তব্য ছিল, নগ্নতা কখনই লজ্জাজনক কিছু নয়। Freikörperkultur- এর সাথে যৌনতার কোন যোগসূত্র নেই। 

Naturist beach,  Rostock, 1988
বিশ্বে বহু সমুদ্র সৈকত আছেই, যেখানে নগ্নতাকে উৎসাহিত করা হয়। এমন সমুদ্র সৈকতও আছে যেখানে নগ্নতা বাধ্যতামূলক।

Body Painting ( Pooja Bhat for MOVIE magazine)
Body Painting-এ নগ্ন শরীরের ওপর আঁকা হয়। 
লণ্ডনের প্রথম নগ্ন রেঁস্তোরা/ London's first naked restaurant
এই ধরণের নগ্ন-রেঁস্তোরায় মানুষ সম্পূর্ণ পোষাক-হীন ভাবেই সময় কাটান। 
Naked Pumpkin Run
প্রতি বছর আমেরিকা যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে, Naked Pumpkin Run অনুষ্ঠীত হয়। নগ্ন হয়ে, মাথায় কুমড়োর খোলের মুখোশ এবং পায়ে জুতো পরে মানুষ এই অনুষ্ঠানে অংশ নেয়।
Cap d'Agde, France
ফ্রান্সের Cap d'Agde এমন একটি শহর, যেখানে মানুষেরা নগ্ন হয়ে স্বাধীন ভাবে ঘুরতে পারে
নগ্নতা (ধর্ম)

নাগা সন্ন্যাসী, সঙ্গম ২০০৭ / Naga Sadhus in the Sangam in 2007

দিগাম্বর (জৈন ধর্ম) / Digambara (Jain)
এতোগুলো উদাহরণ দেওয়ার একটাই কারণ, বলতে চাওয়া- নগ্নতাকে স্বাভাবিক ভাবে নিতে শেখাটা জরুরি। এরকম অনেক ঘটনা ঘটে, যেখানে শিল্পে নগ্নতা প্রদর্শনের কারণে, শিল্পীকে আক্রান্ত হতে হয়; মুক্ত পোষাকের কারণে মহিলাদের আক্রান্ত হতে হয়, নগ্নতা বিষয়ক বহু মানসিক বিকৃতির শিকার হয়, বহু শিশু। অপেক্ষায় রইলাম, সেই দিনের যেদিন, আমাদের মধ্যে সেই মুক্তচিন্তা আসবে, - - নগ্নতা খুব স্বাভাবিক বিষয়; যৌনতা - অশ্লীলতা - নগ্নতা এই শব্দগুলোকে আলাদা ভাবে চিনতে শিখব।

তথ্য / ছবি  -
  1. wikipedia[dot]org
  2. tumblr[dot]com
  3. pinterest[dot]com
  4. worldwidetour[dot]com
  5. mtvindia[dot]com
  6. thetoc[dot]gr
  7. wikiwand[dot]com
  8. spiegel[dot]de
  9. quora[dot]com
  10. gotopless[dot]org
  11. google[dot]in



|

4 comments:

  1. ইউরোপের তোলপাড় করা ন্যুডিটি আন্দোলন বা রক মিউসিকের ক্লাসিকাল ক্রেইজ বা মনিপুর।বাজার চিরকাল ঈশ্বরীয় তকমা দিয়ে যৌনতাকে ক্রীতদাস বানাতে চেয়েছে।কিন্তু পারে নি।এমন একদিন নিশ্চয়ই আসবে আমরা নিজেদের সামন্ততান্ত্রিক প্রভাব থেকে মুক্ত করতে পারবে।স্বপ্ন দেখি।দলছুটকে অভিনন্দন এই কাজটির জন্য।।

    ReplyDelete
  2. This comment has been removed by the author.

    ReplyDelete