MOBILE VERSION

popular-recent

Recent Posts
     
 
TranslationTranslation PoetryPoetry ProseProse CinemaCinema
Serialধারাবাহিক
Weekly
Weekly
Visual-art
Art
ReviewReview
Web IssueWeb Issue InterviewInterview Little-MagazineLil Mag DiaryDiary
 
     

recent post

txt-bg




top

top












txt

Pain

আড্ডা, সাবেকী ভাষায় Interview
আমার জীবন থেকে উঠে আসা সুর
এখনো অ্যানাউন্সমেন্ট হয় নাই, আসবে কি না জানা নাই
ব্যথার পূজা হয়নি সমাপন

ব্যথার অ্যাবস্ট্রাক্ট | সামিম




             চেনা নয়ন অচেনা মন | সামিম আখতার মল্লিক

[চিত্রণ: মুরাইনা ওয়েলামি, নাইজেরিয়া]

মানুষ যে কত সহজে নিজেকে বদলে ফেলতে পারে তা চোখে না দেখলে বিশ্বাস করতাম না। পৃথিবীতে অনেক মানুষ আছে যারা মানুষকে নয়নের দ্বারা চেনে কিন্তু মন থেকে চেনে না। যখন নিজের কাজের প্রয়োজন হয় তখন মুখ খোলে কিন্তু অন্য সময়ে সে আর চিনতে পারে না, এমনকি কথাটাই ভালো করে বলতে চায় না। জানি না, ওই মানুষগুলি কি বলতে চায়, ওরা অন্যের থেকে আলাদা থাকতে চায়, নাকি, অন্যান্য ধর্ম ওদের মন কাড়ে না।
যখন ওইসব মানুষদের সাথে আমাদের মত সাধারণ মানুষরা নিজে থেকে কথা বলতে যায় তখন ওরা এমন হাবভাব দেখায়, এমন আচরণ করে যেন মনে হয় ওরা চেনে না, এই নতুন দেখছে। কিন্তু যখন ওর নিজের কাজ পড়ে তখন কাজটুকু চলাকালীন বন্ধুর মতো ব্যবহার করে কিন্তু তারপর স্বাথর্পর হয়ে যায়।
জানি না, কি করে ওদের খুশি করা যাবে? যখন ওদের বলা হয় পার্কে যেতে, গল্প করতে, কাজ না থাকলেও তখন বলে দেয় বাড়িতে কাজ আছে। যেন বন্ধু হিসেবে মনে করতে পারে না। আসলে ওরা মানুষকে শুধু নয়ন দিয়ে চেনে, মন থেকে চেনে না। ওরা মানুষের সাথে নয়নের বন্ধুত্ব করে, মন থেকে বন্ধুত্ব করে না।
আসলে ওরা ‘বন্ধুত্ব’ কথাটার মানেটা জানে না। যে সত্যিকারের বন্ধুত্বের হাত বাড়ায় ওরা মনে করে যে সাথীগুলো ওদের খারাপ চাইছে, তাই কথা বলে না। আর, যে বন্ধুত্ব করতে চায় না, শুধু সুযোগ খুঁজে বেড়ায়, তাদেরকে ভালো মনে করে, তাদের সাথে কথা বলতে চায়। সবসময় তাদেরকে নিয়ে মেতে থাকে।
সবশেষে বলি, সত্যিকারের মানুষ চেনার ক্ষমতা ওদের নেই। পৃথিবীতে বাঁচতে হলে সবকিছু মন থেকে দেখা দরকার। শুধু নয়নে দেখে পৃথিবীতে বাঁচা যায় না। তাছাড়া, অনেকরকম কাজ আছে যেগুলি নয়ন দিয়ে করে উন্নতি করা যায় না কিন্তু মন দিয়ে করলে অসম্ভব কাজকেও সম্ভব করা যায়। জানি না, কোনোদিন ওদের মন জয় করতে পারবো কি না, যদিও কোনদিন মন জয় করতে পারি, তবে কি করে করবো সেটাও হয়তো জানি না। ওরা যতটুকু সময়ের জন্য বন্ধুত্ব চায়, ততটুকু সময়ই ওদের সাথে বন্ধু হতে হবে, তা বলে ওদের সাথে কোনসময়ে খারাপ আচরণ করা চলবে না। এইভাবে থাকতে থাকতে ওরা একদিন না একদিন নিজের ভুল বুঝতে পারবে, বুঝতে পারবে শুধু নয়ন দিয়ে বন্ধুত্ব করা যায় না, বন্ধুত্ব করতে হলে মনের দরকার হয়।
---
 



আড্ডা, সাবেকী ভাষায় Interview



আমার জীবন থেকে উঠে আসা সুর


এখনো অ্যানাউন্সমেন্ট হয় নাই, আসবে কি না জানা নাই

No comments:

Post a Comment